Ticker

100/recent/ticker-posts

তারিখ ও সময়

[ | | ]

অধ্যায়ঃ বর্তমান রাজনীতি ও চলমান বিশ্ব

আজকের শিরোনামঃ "যারা ভোট চায়, তাদেরকে ভোট দেওয়া যাবেনা"
=> গণতান্ত্রিক রাজনীতি বা গণতান্ত্রিক মতবাদ ইসলামী শরীয়াতের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক, যদিও কিছু মানুষেরা "ইসলামী গণতন্ত্র" স্লোগান দিয়ে সরলমনা মুসলমানদেরকে ধোঁকা দিতে চায়।
=> ইসলামী শরিয়াতের হুকুম হচ্ছে, যে ব্যক্তি "প্রশানসিক ক্ষমতা" বা জনগণের শাসক হতে চায়, তাকে ক্ষমতায় বসানো যাবেনা। বরং, মুসলিমদের আলেম ও নেতারা পরামর্শের ভিত্তিতে যাকে ক্ষমতার জন্য উপযুক্ত ও যোগ্য মনে করবেন; তাকে ক্ষমতাসীন পদের জন্য নিয়োগ দেবেন। 
প্রকৃত আল্লাহওয়ালা জ্ঞানী ব্যক্তিরা কখনো নিজে থেকে ক্ষমতা দাবী করবেনা। বরং, লোকদের অনুরোধে তারা এই গুরুত্বপূর্ণ এই কাজে অংশগ্রহণ করেন। 
পক্ষান্তরে, যারা ক্ষমতালোভী, অহংকারী, পাপী, আল্লাহ সম্পর্কে যাদের ভয় কম, কাজের পরিণতি সম্পর্কে যারা পরোয়া করেনা, এমন বোকা ও মূর্খ লোকেরাই ক্ষমতার জন্য পাগল হয়।
=> ইমাম আন-নববী রহি'মাহুল্লাহ বলেন, "(ইসলামী শরীয়াতে কোন ব্যক্তির জন্য) নেতৃত্ব চাওয়া ও ক্ষমতার লোভ করা নিষিদ্ধ।" সহীহ মুসলিম-এর ব্যখ্যা, প্রশাসন ও নেতৃত্ব অধ্যায়৷
::: দলীল - ১ :::
=> আবদুর রহমান ইবনু সামুরাহ রাদিয়াল্লাহু আ'নহু হতে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম আমাকে লক্ষ্য করে বললেন, "হে আবদুর রহ'মান! তুমি শাসন ক্ষমতা চাইবে না। কারণ যদি চাওয়ার মাধ্যমে তুমি তা (অর্থাৎ শাসন ক্ষমতা) পাও, তবে তার দায়িত্ব তোমার উপর ন্যস্ত হবে। আর যদি তুমি চাওয়া ছাড়া তা পেয়ে যাও, তবে এ ব্যাপারে তুমি (আল্লাহর তরফ থেকে) সাহায্যপ্রাপ্ত হবে।"
সহীহ মুসলিম, অধ্যায়ঃ প্রশাসন ও নেতৃত্ব, হাদীস নম্বরঃ ৪৬০৯।
::: দলীল - ২ :::
=> আবু মুসা রাদিয়াল্লাহু আ'নহু হতে বর্ণিত। তিনি বলেন, (একদা) আমি এবং আমার দুইজন চাচাত ভাই নাবী সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লামের নিকট উপস্থিত হলাম। আমার দুই চাচাত ভাইদের মধ্যে একজন বলল, "হে আল্লাহর রসুল! মহান আল্লাহ আপনাকে যে সমস্ত রাজ্যের কর্তৃত্ব দান করেছেন তার কতক অংশে আপনি আমাদেরকে শাসক হিসেবে নিযুক্ত করুন।" অপরজনও অনুরূপ বলল। তখন নাবী সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লাম বললেন, "আল্লাহর কসম! আমরা এমন কাউকে নেতৃত্বে বসাই না, যে সেটির জন্য প্রার্থী হয় এবং যে তার জন্য লালায়িত হয়।"
সহীহ মুসলিম, অধ্যায়ঃ প্রশাসন ও নেতৃত্ব,হাদীস নম্বরঃ ৪৬১১।
=> বর্তমান যুগে প্রচলিত গণতান্ত্রিক পদ্ধতিতে ক্ষমতায় যাওয়ার জন্য, মন্ত্রী, এম.পি. হওয়ার জন্য একশ্রেণীর নামধারী মুসলমানেরা কোটি কোটি টাকা খরচ করছে, বিপক্ষ দলের লোকদেরকে মার-ধর, হত্যা ও গুম করছে, নিজেরা মরছে, অন্যদেরকে মারছে। নিঃসন্দেহে এই কাজগুলো শয়তানের পক্ষ থেকে, এইভাবে মুসলমানেরা নিজেরা নিজেরা মারামারি করে দুর্বল ও শক্তিহীন হয়ে পড়ছে। আর এমন জঘন্য রাজনীতিতে লিপ্ত হয়ে তারা নির্বাচনের পূর্বে নিজেকে মুসলমান সাজিয়ে জনগণের ভোট ও দোয়া চাচ্ছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ'লাইহি ওয়া সাল্লামের আদর্শ অনুযায়ী এমন ব্যক্তি যারা ক্ষমতা চায়, তাদেরকে ক্ষমতায় বসানো যাবেনা। কারণ, এমন লোভী ও পাপী ব্যক্তিদেরকে ক্ষমতায় বসালে তারা দেশ ও জাতির অনেক বড় ক্ষতি করবে।
=> আল্লাহ তাআ'লা আমাদের সবাইকে জানার, বুঝার ও মানার তোওফিক্ব দান করুন, আমিন।
**গুরুত্বপূর্ণ এই লেখাটি কপি করে আপনার ওয়ালে শেয়ার করুন এনং আপনার বন্ধুদেরকেও ইসলাম সম্পর্কে জানার সুযোগ করে দিন।

Post a Comment

0 Comments