Ticker

100/recent/ticker-posts

তারিখ ও সময়

[ | | ]

যারা বলে পায়ের গিটের উপর মোজা পরা যাবে না? শুধু তাদের জন্য।


আসসালা-মু 'আলাইকুম ওয়া রহমাতুল্লা-হি ওয়া বারাকা-তুহু।

সমস্ত প্রশংসা আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা-র জন্য এবং অসংখ্য সলাত ও সালাম বর্ষিত হোক সর্বশেষ নাবী ও রাসূল মুহাম্মাদ ﷺ-এর প্রতি।

► ওয়া'বাদ,
প্রিয় দ্বীনী ভাই ও বোনেরা,

আজকে আপনাদের সামনে তুলে ধরছি মোজা এবং টাখনুর নিচে প্যান্ট বা পাজামা,লুঙ্গি ইত্যাদি ঝোলানর বিধান। এবং তার শাস্তির বিধান। কোনটা কোন ক্ষেত্রে প্রযোজ্য। এবং মোজার বিধান কি, আর গিটের নিচে কাপড় পরার বিধান কি এটা একই রকম বিধান না এর অন্য কোন বিধান রয়েছে। আসুন দেখে নেওয়া যাক,............

১) প্যান্ট,পাজামা,লুঙ্গি পাঞ্জাবি, জোব্বা- 

অর্থাৎ আমার নবী যে নির্দেশ প্রদান করে তা পালন কর আর যা নিষেধ করে তা থেকে বিরত থাক। সূরা হাশর : ০৭

ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিতঃ--

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘যে ব্যক্তি অহংকারের সাথে নিজের পোশাক মাটিতে ছেঁচড়ে চলবে, আল্লাহ তার প্রতি কিয়ামতের দিন (রহমতের দৃষ্টিতে) তাকাবেন না।’’ আবূ বকর (রাঃ) বললেন, ‘হে আল্লাহর রসূল! খেয়াল না করলে আমার লুঙ্গি ঢিলে হয়ে নেমে যায়।’ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘‘তুমি তাদের শ্রেণীভুক্ত নও, যারা তা অহংকারবশতঃ করে থাকে।’’
(সহীহুল বুখারী ৩৬৬৫, ৫৭৮৩, ৫৭৮৪, ৫৭৯১, ৬০৬২, মুসলিম ২০৮৫, তিরমিযী ১৭৩০, ১৭৩১, নাসায়ী ৫৩২৭, ৫৩২৮, ৫৩৩৫, ৫৩৩৬, আবূ দাউদ ৪০৮৫, ইবনু মাজাহ ৩৫৬৯, আহমাদ ৪৪৭৫, ৪৫৫৩, ৪৬৬৯, ৪৭৫৯, ৪৮৬৯, ৪৯৯৪, ৫০১৮, ৫০৩০, ৫০৩৫, ৫১৫১, ৫১৬৬, ৫২২৬, ৫৩০৫, ৫৩১৮, ৫৩২৮, ৫৩৫৪, ৫৪১৬, ৫৪৩৭, ৫৫১০, মুওয়াত্তা মালেক ১৬৯৬, ১৬৯৮)

সহীহ বুখারী (তাওহীদ) ৫৭৮৭. আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ইযারের বা পরিধেয় বস্ত্রের যে অংশ পায়ের গোড়ালির নীচে থাকবে, সে অংশ জাহান্নামে যাবে। (আধুনিক প্রকাশনী- ৫৩৬২, ইসলামিক ফাউন্ডেশন- ৫২৫৮) /

সহীহ বুখারী (তাওহীদ)- ৫৭৯০. ‘আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ এক লোক তার লুঙ্গি পায়ের গোড়ালির নীচে ঝুলিয়ে পথ অতিক্রম করছিল। এমন সময় তাকে মাটির নীচে ধ্বসিয়ে দেয়া হল। ক্বিয়ামাত অবধি সে মাটির নীচে ধ্বসে যেতে থাকবে। ইউনুস, যুহরী থেকে এ হাদীস এভাবেই বর্ণনা করেছেন। কিন্তু ‘শুআয়ব একে মারফূ‘ হিসাবে যুহরী থেকে বর্ণনা করেননি। (আধুনিক প্রকাশনী- ৫৩৬৫, ইসলামিক ফাউন্ডেশন- ৫২৬১)

জারীর ইবনু যায়দ রাহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমি সালিম ইবনু ‘আবদুল্লাহ ইবনু ‘উমারের সঙ্গে তাঁর ঘরের দরজায় ছিলাম, তখন তিনি বলেন, আমি আবূ হুরাইরাহ -কে বলতে শুনেছি যে, তিনি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে এ রকমই বলতে শুনেছেন। [৩৪৮৫] (আধুনিক প্রকাশনী- ৫৩৬৬, ইসলামিক ফাউন্ডেশন- ৫২৬২)

মিশকাতুল মাসাবীহ (মিশকাত - ৪৩১৪-[১১] আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ টাখনুর নিচে ইযারের যে অংশ থাকবে তা জাহান্নামে। (অর্থাৎ- কিয়দংশের জন্য সারা শরীরই আগুনে প্রজ্জ্বলিত হবে।) (বুখারী)[1]
[1] সহীহ : বুখারী ৫৭৮৭, মুসনাদে আহমাদ ৯৩১৯, নাসায়ী ৫৩৩১, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২০২৯, সিলসিলাতুস্ সহীহাহ্ ২০৩৭, মুসান্নাফ ইবনু আবী শারবাহ্ ২৪৮২৪, আল মু‘জামুল কাবীর লিত্ব ত্ববারানী ২৭২৬।        হাদিসের মানঃ সহিহ

## অহমিকার বশে (গিরার নীচে) বস্ত্র ঝুলিয়ে রাখা নিষিদ্ধ এবং যতটুকু ঝুলিয়ে রাখা বৈধ ও মুস্তাহাব তার আলোচনা.. 

সহীহ মুসলিম (হাঃ একাডেমী৫৩৪৬-(৪২/২০৮৫) ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া (রহঃ) ..... ইবনু উমার (রাযিঃ) হতে বর্ণিত যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে লোক দম্ভ করে তার বস্ত্র (পায়ের গিরার নীচে) বুলিয়ে রাখে, আল্লাহ তার প্রতি (রহমাতের দৃষ্টিতে) লক্ষ্য করবেন না। (ইসলামিক ফাউন্ডেশন ৫২৭৮, ইসলামিক সেন্টার ৫২৯২)

সহীহ মুসলিম (হাঃ-  ৫৩৫২-(৪৫/...) মুহাম্মাদ ইবনুল মুসান্না (রহঃ) ..... ইবনু উমার (রাযিঃ) হতে বর্ণিত যে, তিনি এক লোককে তার লুঙ্গি (টাখনুর নিচে) ঝুলন্ত অবস্থায় দেখে বললেন, তুমি কোন্‌ কওমের লোক? সে তার বংশ পরিচয় দিল। বোঝা গেল সে বানী লায়স সম্প্রদায়ের লোক। তাকে তিনি চিনতে পারলেন। তিনি বললেন, আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে আমার এ দুটি কানে বলতে শুনেছি, যে লোক তার লুঙ্গি ঝুলিয়ে চলাফেরা করে আর এর মাধ্যমে শুধু অহঙ্কার প্রকাশ করতে চায় তাহলে কিয়ামাতের দিনে আল্লাহ তার প্রতি (রহমাতের) দৃষ্টি দিবেন না। (ইসলামিক ফাউন্ডেশন ৫২৮৪, ইসলামিক সেন্টার ৫২৯৮)

সহীহ মুসলিম (হাঃ-৫৩৫৫-(৪৭/২০৮৬) আবূ তাহির (রহঃ) ..... ইবনু উমার (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট দিয়ে যাচ্ছিলাম। আমার লুঙ্গিটি একটু ঝুলানো অবস্থায় ছিল। তিনি বললেন, হে 'আবদুল্লাহ! তোমার ইযারটি (লুঙ্গি বা পায়জামা) উপরে উঠও। সে সময় আমি তা উপরে উঠালে তিনি আবার বললেনঃ আরো উপরে। আমি আরো উপরে তুললাম। তখন থেকেই সব সময় আমি এর ব্যাপারে সজাগ থাকি। উপবিষ্ট লোকদের একজন বলল, কত উপরে (তুলেছিলেন)? তিনি বললেন (নিস্‌ফ সাক)* অর্ধ গোছা পর্যন্ত। (ইসলামিক ফাউন্ডেশন ৫২৮৭, ইসলামিক সেন্টার ৫৩০১)

* পায়ের গিরার প্রায় ছয় আঙ্গুল উপরি অংশকে নিসফ সাক’ বলে।

 ## সুনান আবূ দাউদ (তাহকিককৃত) লুঙ্গি-পাজামার নীচ দিকের সীমা>>
৪০৯৩। আল-‘আলা ইবনু আব্দুর রাহমান (রহঃ) থেকে তার পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি আবূ সাঈদ আল-খুদরী (রাঃ)-কে লুঙ্গি পরিধানের স্থান সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, তুমি এ বিষয়ে সম্যক অবগত লোকের কাছেই এসেছো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলিমের পরিধেয় লুঙ্গি-পায়জামা নলার মধ্যভাগ পর্যন্ত থাকবে, তবে টাখনুদ্বয় পর্যন্ত রাখলেও কোনো গুনাহ হবে না। কিন্তু টাখনুদ্বয়ের নীচে গেলে তা জাহান্নামের আগুনে যাবে। যে অহংকারবশত নিজের লুঙ্গি হেঁচড়িয়ে চলে, আল্লাহ তার প্রতি ভ্রূক্ষেপ করবেন না।[1]
সহীহ। [1]. ইবনু মাজাহ, মালিক, আহমাদ।

## এই হল টাখনুর উপরে হাদিসের আলোচনা।

২) এবার আলোচনা হবে মোজার পরার ব্যাপারে ,আসলে হাদিসে এই রকম কিছু জানা যায়না যে রাসুল মোজা কতদুর পর্যন্ত পরেছে। রাসুল সাঃ নিজে পরেছে এই রকম হাদিস পাওয়া যায় । রাসুল সাঃ এর এটা সুন্নাত । আর যেটা সুন্নাত হয় সেটা কিভাবে রাসুল সাঃ নিষেধ করতে পারে।  কারন গিটের নিচে লুঙ্গি,পাজামা, ইত্যাদি বস্তূ আর মোজা পরার বিধান দুটোই আলাদা। এক দিকে রাসল সাঃ গিটের নিচে কাপড় পড়লে নিষেধ করেছেন, আর একদিকে রাসুল সাঃ মোজা নিজে পরেছেন এবং মোজার উপর মাসাহ করেছেন, এটাই হচ্ছে রাসুল সাঃ এর আদর্শ।  
কারন যুক্তি দিয়ে এবাদত চলেনা।  অর্থাৎ আমার নবী যে নির্দেশ প্রদান করে তা পালন কর আর যা নিষেধ করে তা থেকে বিরত থাক। সূরা হাশর : ০৭ 

ইবনে বুরাইদা (রাঃ) তাঁর পিতা হতে বর্ণনা করেন যে, একদা নাজ্জাশী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে এক জোড়া কালো রঙের মোজা হাদিয়া পাঠান। এরপর তিনি ঐ মোজা দুটি পরিধান করে ওযু করলেন এবং এর উপর মাসেহ করলেন।[1]
[1] আবু দাউদ, হা/১৫৫; ইবনে মাজাহ, হা/৫৪৯; মুসনাদে আহমাদ, হা/২৩০৩১; সুনানে কুবর লিল বায়হাকী, হা/১৩৯৪।

২/৫৫৮। উক্ববাহ্ ইবনু আমির আল-জুহানী (রাঃ) থেকে বর্ণিত। তিনি মিসর থেকে উমার ইবনুল খাত্তাব (রাঃ) এর নিকট আসেন। উমার (রাঃ) বলেন, কবে থেকে তুমি মোজা খোলনি? তিনি বলেন, এক জুমুআহর দিন থেকে পরবর্তী জুমুআহর দিন পর্যন্ত। তিনি বলেন, তুমি সুন্নাতকে পেয়ে গেছো

তাহক্বীক্ব আলবানী: সহীহ। তাখরীজ আলবানী: সহীহাহ ২৬২২।
তাখরীজ কুতুবুত সিত্তাহ: বুখারী ১৮২, ২০৩, ৩৬৩, ৫৭৯৮; মুসলিম ২৭১-৩, তিরমিযী ৯৭, ৯৮, ১০০; নাসায়ী ৭৯, ৮২, ১২৩-২৫; আবূ দাঊদ ১৪৯-৫১, আহমাদ ১৭৬৬৮, ১৭৬৭৫, ১৭৬৭৯, ১৭৬৯২, ১৭৭০৫, ১৭৭১০, ১৭৭২৫, ১৭৭২৮, ১৭৭৪১, ১৭৭৫৫, ১৭৭৬০; মুওয়াত্ত্বা মালিক ৭৩, দারিমী ৭১৭, ইবনু মাজাহ ৩৮৯। তাহক্বীক্ব আলবানী: সহীহ। তাখরীজ আলবানী: ইরওয়াহ ৯৭, সহীহ আবূ দাউদ ১৩৬, ১৩৯।

এবার কিছু প্রশ্ন উত্তর আলেম দের- 

প্রশ্ন- মোযা টাখনুর উপর পর্যন্ত পরা থাকলে প্যান্ট টাখনুর নীচে পরা যাবে কি ?

উত্তরঃ- যাবে না। কারণ উভয়ের বিধান পৃথক। শরী‘আতে মোযা পরিধান সিদ্ধ (তিরমিযী হা/২৮২০; মিশকাত হা/৪৪১৮)। কিন্তু টাখনুর নীচে কাপড় পরা হারাম। টাখনুর নীচে কাপড় ঝুলিয়ে পরলে ক্বিয়ামতের দিন আল্লাহ তার দিকে তাকাবেন না, তার সাথে কথা বলবেন না এবং তাকে (গোনাহ থেকে) পবিত্রও করবেন না (মুসলিম, মিশকাত হা/২৭৯৫, ‘ক্রয়-বিক্রয়’ অধ্যায়)। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন টাখনুর নীচে কাপড় যতটুকু যাবে, ততটুকু জাহান্নামে পুড়বে’ (বুখারী, মিশকাত হা/৪৩১৪)। অতএব সর্বাবস্থায় এ কাজ থেকে বিরত থাকতে হবে।।

প্রশ্ন- মোজা পরলে কি টাখনুর ওপরে কাপড় পরতে হবে ? 

(2994) আসসালামুয়ালাইকুম,

টাখনুর নিচে কাপড় পরা হারাম।

(১) মুজা পরলে ও তো টাখনু ঢাকা থাকে, সেটা ও কি হারাম ?

(২) বুট জুতা বা অন্যান উঁচু জুতা পরলে টাখনু ঢাকা থাকে, সেটা ও কি হারাম ?

(৩) প্যান্ট নিচের দিক থেকে ভাজ করে টাখনুর উপরে রাখলে কি সুন্নাত আদায় হয়ে যাবে? না কি প্যান্ট কেটে ছোট করতে হবে?

(2994) উত্তর:ওয়া আলাইকুমুস সালাম। পরিধেয় বস্ত্র টাখনুর নীচে থাকলে সমস্যা। মোজা টাখনুর উপরে গেলে সমস্যা নেই। বুট জুতা টাখনু ঢেকে ফেললেও সমস্যা নেই। প্যান্ট নিচের দিক থেকে ভাজ করে টাখনুর উপরে রাখলেই হবে। তবে কেটে ফেলা ভাল, যাতে ভুলেও নিচে না নেমে যায়। ডাঃ খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর। লিঙ্ক নিচে। 
প্রশ্ন- মোজা পরলে কি টাখনুর ওপরে কাপড় পরতে হবে ? link


প্রশ্ন : পায়ের টাখনুর ওপরে যে কাপড় পরার বিধান রয়েছে, কেউ যদি আমরা মোজা পরি, তাহলে মোজা পরলে কি টাখনুর ওপরে কাপড় পরতে হবে ? 

উত্তর :-- অনেকেই এমন প্রশ্ন করেন। এই কাজটি ঠিক না। একটা হলো ওপর থেকে কাপড় পরলে সেটি লুঙ্গি হোক, পাজামা হোক, প্যান্ট হোক, সেটি টাখনুর নিচে যেতে পারবে না।

হাদিসে বলা হয়েছে, ‘যেটা টাখনুর নিচে চলে যাবে, সেটা জাহান্নামে যাবে।’ মোজা তো নিচের দিক থেকে ওপরে পরছি। এটি টাখনুর নিচের বিধান না। আল্লাহর রাসুল নিজেও মোজা পরেছেন। মোজা আমরা নিচের দিক থেকে ওপরে পরি, এটি আলাদা বিষয়।

মূল কথা হচ্ছে, কোনো কাপড় পরলে সেটি ওপর দিক থেকে টাখনুর নিচে যেতে পারবে না। প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট Ntv আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।... মোজা পরলে কি টাখনুর ওপরে কাপড় পরতে হবে?

## টাকনুর নিচে কাপড় পরার বিষয়ে ?

পুরুষের ক্ষেত্রে টাকনুর নিচে কাপড় পরা নিষেধ। কিন্তু শীতের সময় পায়ে মোজা পরতে হয়। এতে পায়ের টাকনু ঢেকে যায়।এ বিষয়ে ইসলাম কি বলে??
উত্তর- ইসলামে পুরুষদেরকে টাখনুর নিচে জামা পরতে নিষেধ করা হয়েছে। এটা শুধু উপরের জামা পাজামা ইত্যাদির ক্ষেত্রে প্রযোজ্য। যেমন, পাঞ্জাবি, জোব্বা, লুঙ্গি, পাজামা, প্যান্ট ইত্যাদি। কিন্তু নিচ থেকে কোনো জামা উপরের দিকে ওঠলে সেটা এই হুকুমের অন্তর্ভুক্ত নয়। যেমন, মোজা। মোজা শুধু জায়েজই নয়, বরং চামড়ার মোজা পরা সুন্নাতও! আর সুন্নাত কোনো বিষয়ে নিষেধাজ্ঞা থাকতে পারে না। [বিস্তারিত জানতে সহিহ বুখারি : ৫৩৪১ নম্বর হাদিসের ব্যাখ্যা দেখুন।]

মোজা পরা জায়েজ। এটি কোনো ভুল নেই। কিনতু টাকনুর নিচে পরা হারাম কারণ এটি ইসলাম কে ধ্বংস করা জিনিস। তাই মোজা ব্যবহার করতে পারবেন, পাজামা নিচে পারবেন না টাকনুর।

ভাই কথা হচ্ছে টাখনুর নিচে কাপড় পরিধান করতে পারবেন না .অর্থ্যাৎ লুঙ্গি,পাজেমা ,প্যান্ট ইত্যাদি টাখনুর নিচে পড়তে পারবেন না .কথাটা কাপড়ের সাথে সম্পর্ক মোজার সাথে নয় ।।


প্রশ্ন- মহা নবী (সাঃ) বললেন টাখনুর উপরে কাপর পরতে অন্যথায় তারা জাহান্নামে যাবে। কিন্তু যারা মোজা পরে তাদের কি হবে ?

Ans - মোজা টাখনুর নিচ থেকে উপরের দিকে উঠে থাকে।

কিন্তু প্যান্ট টাখনুর উপর থেকে নিচ পর্যন্ত ঢেকে থাকে।

এছাড়াও মোজা পড়া সুন্নত। সুন্নতের বিরুদ্ধে কোনো নিষেধ থাকতে পারেনা।

ইবনে বুরাইদা (রাঃ) তাঁর পিতা হতে বর্ণনা করেন যে, একদা নাজ্জাশী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে এক জোড়া কালো রঙের মোজা হাদিয়া পাঠান। এরপর তিনি ঐ মোজা দুটি পরিধান করে ওযু করলেন এবং এর উপর মাসেহ করলেন।[1]
[1] আবু দাউদ, হা/১৫৫; ইবনে মাজাহ, হা/৫৪৯; মুসনাদে আহমাদ, হা/২৩০৩১; সুনানে কুবর লিল বায়হাকী, হা/১৩৯৪।

হাদিসটিতে শর্ত দেয়া হয়েছে যে পাজামা বা লুঙ্গি যদি টাখনু ঢেকে ফেলে তাহলে জাহান্নামে যাবে ।মোজার কথা বলা হয় নাই।. 

## টাখনু ঢেকে কাপড় পরিধান করা হারাম।
হযরত মাওলানা শাহ মুহাম্মদ হাকীম আখতার রহ. হানাফি ফতোয়া
.
★বুখারী শরীফে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন,
ما أسفل من الكعبين من الإزار ففي النار
অর্থাৎ হে ঈমানদারগণ! তোমাদের টাখনু যতটুকু ঢেকে থাকবে ততটুকু জাহান্নামের আগুনে জ্বলবে।
চাই তা জুব্বা দিয়েই ঢাকুক বা কোন কোর্তা বা লুঙ্গি দিয়ে ঢাকুক।
.

#হযরত মাওলানা খলীল আহমদ সাহারানপুরী রহ. তাঁর রচিত আবূ দাঊদ শরীফের ব্যাখ্যাগ্রন্থ বযলুল মাজহুদে উল্লেখ করেন, হাদীসে উদ্দেশ্য হল, ঐ পোষাক যা উপর থেকে নিচের দিকে ঝুলিয়ে পরিধান করা হয়।
         #যদি নিচের দিক থেকে উপরের দিকে উঠে আসা কোন পোষাক দ্বারা যদি টাখনু ঢেকে যায় তাহলে তাতে কোন অসুবিধা নেই। যেমন, মোজা।
মোজা পরিধানের দ্বারা টাখনু ঢাকলে কোন সমস্যা নেই।
বরং ঠাণ্ডা থেকে পা রক্ষার উদ্দেশ্যে মোজা পরিধান করলে সওয়াব পাওয়া যাবে।
মোটকথা উপর থেকে যে পোষাক নিচের দিকে ঝুলে থাকে তা দিয়ে টাখনু ঢাকা যাবে না।
.
#আল্লামা ইবনে হাজার আসকালানী রহ. বুখারী শরীফের সুপ্রসিদ্ধ ব্যাখ্যাগ্রন্থ ফাতহুল বারী-তে লিখেন, চার কারণে টাখনু ঢেকে পোষাক পরিধান করা হারাম-
★এক. من جهة التشبه بالنساء এতে নারীর সাদৃশ্য অবলম্বন করা হয়।
★দুই. من جهة التلوث بالنجاسة এতে কাপড়ের নিচের অংশে নাপাকি লাগে।
★তিন. من جهة التشبه بوضع المتكبرين অহঙ্কারীদের স্বভাবের সাদৃশ্য অবলম্বন করা হয়।
★চার. من جهة الاسراف অতিরিক্ত অংশের পিছনে অনর্থক অর্থ ব্যয় হয়।
.
         # কেউ হয়তো বলতে পারে, টাখনুর নিচে যে অংশটুকু ঝুলে থাকে তার জন্য আর কতটুকু অর্থ ব্যয় হয়?
এ আধা ইঞ্চি বাড়তি কাপড়ের জন্য যা ব্যয় হয় তা কি অনর্থক ব্যয়ের অন্তর্ভুক্ত?!
আমি বলব, আল্লাহর এ বিধান সমগ্র মুসলিম জাতির সম্মুখে পেশ করুন।
যদি বিশ্বব্যাপী ৯০ কোটি মুসলমান বসবাস করে থাকে তাহলে হিসেব করুন কত কোটি ইঞ্চি কাপড় অপচয় হচ্ছে।
এ কোটি ইঞ্চিকে ফিট ও গজে রূপান্তর করে হিসেব করে দেখুন কত কাপড় অপচয় হচ্ছে!
শুনে রাখুন, যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ নির্দেশ প্রদান করলেন,
তখন শুধুমাত্র মুনাফিকরাই টাখনুর নিচে কাপড় পরিধান করত।
কোন সাহাবীর ব্যাপারে একথার প্রমাণ নেই, তিনি টাখনু ঢেকে পায়জামা বা লুঙ্গি পরিধান করেছেন।
.
    #আল্লামা ইবনে হাজার আসকালানী রহ. তো ফাতহুল বারী-তে উল্লেখ করেছেন, এক সাহাবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে আরয করল, يا رسول الله إني حمش الساقين ইয়া রাসূলাল্লাহ! আমার পায়ের নলা শুকিয়ে গেছে।
রোগা হয়ে গেছে।
আমাকে এ নির্দেশের আওতামুক্ত করে দিন।
আমি টাখনু ঢেকে রাখলে আমার এ দোষ মানুষের দৃষ্টিগোচর হবে না।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, শোন, রোগ তো আল্লাহর পক্ষ থেকেই এসেছে।
আর গোনাহ তো হবে তোমার পক্ষ থেকে।
আমার মাঝে তোমার জন্য কোন অনুসরণীয় আদর্শ দেখতে পাও না।
আমার লুঙ্গি কত উপরে থাকে দেখেছো!
.
★যারা টাখনু ঢেকে কাপড় পরিধান করে তাদের চার প্রকার শাস্তি হবে-
০১. لا يكلمهم الله يوم القيامة আল্লাহ তাআলা কেয়ামতের দিন তাদের সঙ্গে কথা বলবেন না।
০২. ولا ينظر إليهم তাদের প্রতি রহমতের দৃষ্টি দেবেন না।
০৩. ولا يزكيهم তাদেরকে সংশোধনের তাওফিক দিবেন না।
০৪. ولهم عذاب أليم তাদেরকে যন্ত্রণাদায়ক শাস্তি প্রদান করা হবে।
.
#মাওলানা খলীল আহমদ সাহারানপুরী রহ. লিখেন, এ শাস্তি হবে যদি তওবা না করে।
তওবা করে নিলে এ শাস্তি থেকে নাজাত পাবে।
.
প্রিয় বন্ধুগণ! দৃষ্টি যেন কেবল আসমানের দিকেই না থাকে, জমিনের দিকেও দৃষ্টি দিন।
খেয়াল রাখুন, আপনার টাখনু আবার কাপড়ে ঢেকে গেল না তো।

এখন কেউ যদি বলে, এ নির্দেশ তো কুরআনে নেই।
তাকে বলব, আল্লাহ তাআলা কুরআনে কারীমে বলেছেন, আমার নবী যা নির্দেশ করেন তা আমার নির্দেশ মনে করবে। কুরআনে ইরশাদ করা হয়েছে,
وَمَاۤ اٰتٰىكُمُ الرَّسُوْلُ فَخُذُوْهُ وَمَا نَهٰىكُمْ عَنْهُ فَانْتَهُوْا
অর্থাৎ আমার নবী যে নির্দেশ প্রদান করে তা পালন কর আর যা নিষেধ করে তা থেকে বিরত থাক। সূরা হাশর : ০৭
এটা কুরআনে কারীমের আয়াত।
তএব হাদীস মেনে চলা মানে স্বয়ং কুরআনকেই মেনে চলা। আর হাদীস অমান্য করা মানে কুরআনকেই অমান্য করা।
আল্লাহ তায়ালা আমাদের সকল কে সঠিক বুঝ দান করুন এবং তা অনুযায়ী আমল করার তৌফিক দান করুন, আমীন।
.#খাযায়েনে_হাদীস_থেকে_অনুবাদকৃত আব্দুল মুমিন

- হযরত মাওলানা শাহ মুহাম্মদ হাকীম আখতার রহ.

- মাসিক নেয়ামত, জামিয়া আরাবিয়া ইমদাদুল উলূম, ১১/১

এবার আপনাদের সামনে নিয়ে আসব- শাইখদের ভিডিও লিঙ্ক মনযোগ সহকারে শুনবেন ও দেখবেন? আশা করি বুঝতে পারবেন? 
  

প্রশ্ন : পায়ের টাখনুর ওপরে যে কাপড় পরার বিধান রয়েছে, কেউ যদি আমরা মোজা পরি, তাহলে মোজা পরলে কি টাখনুর ওপরে কাপড় পরতে হবে? 

টাখনুর নিচে কাপড় পরলে তা যদি অহংকার বসতঃ না পরা হয় তবে কি জায়েয পায়ে মোজা পরা অবস্থায় নামাযের সময় ক

মোযা টাখনুর উপর পর্যন্ত পরা থাকলে প্যান্ট টাখনুর নিচে পড়া যাবে কি? উত্তরে রাজেশ সেখ

মোজা টাখনু গিরার উপরে পরা যাবে কী? শাইখ: মোস্তাফিজুর রহমান আল মাদানী হাফিযাহুল্লাহ

টাখনুর নিচে কাপড় পরা কি হারাম

টাখনুর নিচে কাপড় পড়লে জাহান্নামের যেতে হবে এটা কি ঠিক? এবং টাখনুর নিচে কাপড় পড়লে নামাজ‌ও নাকি হবেনা?

পুরুষের টাখনুর নিচে কাপর পরা কত বড় অপরাধ একটু শুনে দেখুন, শহিদুল্লাহ খান মাদানী

বিজ্ঞানের আলোকে টাখনুর নিচে কাপড় পড়ার ক্ষতিকর দিক গুলো জেনে নিন By Imamuddin Bin 
Abdul Basir

প্যান্ট গুটিয়ে সালাত আদায় করলে কি সালাত হবে না?

মেয়েরা টাকনুর উপরে কাপড় পরিধান করেন, ছেলেরা নীচে পরিধান করেন

পুরুষদের পোশাক টাখনুর নিচে পরা কি হারাম? By-Dr.Zakir Naik
Shalwar or Paint ko Fold kerna Namaz kay liay shaikh tawsif ur raheman

Kya Namaz me Pant fold kar sakte hai ? by Abu Zaid Zameer

Takhno - Ankle Ke Niche Pant, Paijama, Lungi, Izar Latkane Ka Bhayanak Anjaam By Adv. Faiz Syed




Post a Comment

0 Comments